বকেয়া বেতনের দাবীতে উত্তরায় মহাসড়ক অবরোধ

অর্থনীতি চাকরি বিশেষ প্রতিবেদন মহানগর লিড নিউজ সমগ্র বাংলা
নিজস্ব প্রতিবেদক

রাজধানীর উত্তরায় বকেয়া বেতন ও বোনাসের দাবিতে ঢাকা ময়মনসিংহ মহাসড়ক প্রায় দুই ঘণ্টা অবরোধ করে ইন্ট্রাকো ডিজাইন লিমিটেড এবং ইন্ট্রাকো ফ্যাশন লিমিটেড নামে দুটি গার্মেন্টের শ্রমিকরা।

সোমবার বেলা ১২টার দিকে প্রায় ১২শ পোশাকশ্রমিক রাস্তায় নেমে ঢাকা ময়মনসিংহ মহাসড়কের জসিমউদ্দিন বাসস্ট্যান্ডের দুই পাশের রাস্তা অবরোধ করে। ফলে প্রায় দুই ঘণ্টা যান চলাচল বন্ধ থাকায় সাধারণ যাত্রীদের সাথে ভোগান্তিতে পড়েন পরীক্ষার্থীরাও। এসময় পুলিশ এসে তাদের শান্ত করার চেষ্টা করে। বারবার অনুরোধ করে রাস্তা থেকে সরিয়ে দিতে চাইলেও ব্যর্থ হয়।

একসময় তৈরি পোশাকশ্রমিকরা থেমে থাকা গাড়িতে ইটপাটকেল নিক্ষেপ শুরু করলে পুলিশ টিয়ার শেল নিক্ষেপ ও লাঠিচার্জ করে তাদের ছত্রভঙ্গ করে দেয়। বেলা ২টার দিকে  স্বাভাবিক হয় যানচলাচল। ইন্ট্রাকো ডিজাইন লিমিটেডের কর্মী শিমু আক্তার জানান, তাদের গার্মেন্টস দুইটি একই মালিকের।

তাদের কারও ২ মাসের বেতন বকেয়া, কারও ৩ মাসের বেতন, ওভারটাইম ও বোনাস পাওনা। বিমানবন্দর জোনের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার তাপস কুমার দাস জানান, বেলা ১২ টা থেকে গার্মেন্টসের শ্রমিকরা রাস্তা অবরোধ করে রাখে। তাদের অনেক বুঝানোর চেষ্টা করেও ব্যর্থ হয় পুলিশ।

গার্মেন্টস শ্রমিকদের দাবির প্রেক্ষিতে মালিকপক্ষের সাথে কথা বলার চেষ্টা চলছে। হঠাৎ করেই দেড়টার দিকে অবস্থানরত গার্মেন্টস শ্রমিকরা যানবাহনে ইটপাটকেল ছুড়তে থাকে। বাধ্য হয়ে টিয়ারশেল নিক্ষেপ করে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়।