যথাযথ নিয়ম মেনে গাড়ী চালাতে হবে, অন্যথায় নেয়া হবে কঠোর ব্যবস্থা: মেয়র আতিক

Featured মহানগর লিড নিউজ

আলিফ হাসান: স্টাফ রিপোর্টার

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি’র) মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, যথাযথ নিয়ম মেনে নগরীর রাস্তায় গাড়ী চালাতে হবে, অন্যথায় নিয়ম লঙ্ঘনকারীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

রবিবার (২৬ ডিসেম্বর) সকালে রাজধানীর মোহাম্মদপুর এলাকায় বিআরটিসি ডিপো সংলগ্ন বাস স্টপেজে আয়োজিত “ঘাটারচর-মোহাম্মদপুর-গুলিস্তান-মতিঝিল-সাইনবোর্ড-কাঁচপুর ব্রীজ” বাস রুট রেশনালাইজেশন ও কোম্পানীর মাধ্যমে পরিচালনা পদ্ধতির আলোকে ঢাকা নগর পরিবহণ বাস রুট পাইলটিং এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

ডিএনসিসি মেয়র বলেন, প্রায় ২৮ কিলোমিটার দৈর্ঘ্যবিশিষ্ট “ঘাটারচর-মোহাম্মদপুর-গুলিস্তান- মতিঝিল-সাইনবোর্ড-কাঁচপুর ব্রীজ” রুটে ঢাকা নগর পরিবহণের জন্য প্রতি কিলোমিটারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ২ টাকা ১৫ পয়সা।

মেয়র আতিকুল ইসলাম বলেন, জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে রাজধানীতে বাস ও মিনিবাসের সংখ্যাও ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। সঙ্গত কারণেই বর্তমানে ঢাকা মহানগরীর ২৯১টি রুটে ৯ হাজারের‌ও বেশী বাস-মিনিবাস চলাচল করছে।

তিনি বলেন, নগরীর পরিবহন ব্যবস্থা সুপরিকল্পিত না হ‌ওয়ায় বিভিন্ন কোম্পানীর বাসগুলোর মধ্যে অসুস্থ্য প্রতিযোগিতা পরিলক্ষিত হয় এবং সংঘটিত হয় ছোট-বড় নানা ধরণের দুর্ঘটনা। তাই পর্যায়ক্রমে নগরীর পরিবহন ব্যবস্থায় শৃঙ্খলা ফিরিয়ে আনতেই হবে।

ডিএনসিসি মেয়র বলেন, জনস্বার্থে প্রত্যেকটি বাসের ফিটনেসসহ পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করতে হবে। বাসচালককে বৈধ লাইসেন্স সাথেই রাখতে হবে এবং চালক ও হেলপারদের পৃথক ইউনিফর্ম পরিধান করতে হবে।

মেয়র আরও বলেন, সবাই মিলে অপরিকল্পিত ঢাকাকে দখল ও দূষণমুক্ত করে সবার বাসযোগ্য একটি সুস্থ্য, সচল ও আধুনিক নগরীতে রূপান্তরিত করতে হবে।

ডিএসসিসির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সভাপতিত্বে জাঁকজমকপূর্ণ আয়োজনে বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী উপস্থিত থেকে ঢাকা নগর পরিবহণ বাস রুট পাইলটিং এর শুভ উদ্বোধন করেন।

এরপর, ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম এবং ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস আমন্ত্রিত অন্যান্য অতিথিবৃন্দকে সাথে নিয়ে নির্ধারিত দামে টিকেট কেটে ঢাকা নগর পরিবহণের একটি বাসে করে অনুষ্ঠানস্থল থেকে মোহাম্মদপুরের শংকর বাসস্ট্যান্ড পর্যন্ত যাত্রা করেন।