করোনায় বিশ্বজুড়ে মৃত্যু ও শনাক্ত বেড়েছে

আন্তর্জাতিক জাতীয় মহানগর লিড নিউজ সমগ্র বাংলা স্বাস্থ্য

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় আরও ৭ হাজার ৬৪৪ জনের মৃত্যু হয়েছে। এ সময় রোগী শনাক্ত হয়েছে ৬ লাখ ৬১ হাজার ৩০৪ জন। এর আগে গতকাল (বুধবার) করোনায় ৭৫৯৯ জনের মৃত্যু এবং ৫ লাখ ৯০ হাজার ২০৯ জন রোগী শনাক্ত হয়েছিল।

বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে। ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্ত হয়েছেন ২৬ কোটি ৮০ লাখ ৭০ হাজার ৬৬৯ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৫২ লাখ ৯৪ হাজার ৪৬৬ জনের।

এদিকে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রেয় আক্রান্ত হয়েছেন ১ লাখ ২৬ হাজার এবং মারা গেছেন ১ হাজার ৩১৭ জন। রাশিয়ায় মারা গেছেন ১ হাজার ১৭৯ জন এবং সংক্রমিত হয়েছেন ৩০ হাজার ৭৫২ জন। যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছেন ৫১ হাজার ৩৪২ জন এবং মারা গেছেন ১৬১ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ৬১ হাজার ৩৪০ জন এবং মারা গেছেন ১৩৩ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন।

৬৮ হাজার ৮৩২ জন এবং মারা গেছেন ৫৭১ জন। ইউক্রেনে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৩৭১ জন এবং মারা গেছেন ৪৫০ জন। ব্রাজিলে মারা গেছেন ২৩১ জন এবং সংক্রমিত হয়েছেন ১০ হাজার ৫৫ জন। এছাড়া করোনায় গত ২৪ ঘণ্টায় ইরানে ৯০ জন, তুরস্কে ১৯২ জন, পোল্যান্ডে ৫৯২ জন, হাঙ্গেরিতে ২১৩ জন, ফিলিপাইনে ১৭১ জন, মেক্সিকোতে ২৮৯ জন এবং ভিয়েতনামে ২৩০ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।