নোয়াখালীতে শিশুদের সাংবাদিকতা বিষয়ে দুই দিনব্যাপী কর্মশালা উদ্বোধন

সমগ্র বাংলা

নোয়াখালী প্রতিনিধি

নোয়াখালীতে শিশুদের সাংবাদিকতা বিষয়ে দুই দিনব্যাপী কর্মশালা শুরু হয়েছে। জাতিসংঘ শিশু তহবিল ইউনিসেফ এবং শিশুদের অনলাইন সংবাদ মাধ্যম হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম যৌথভাবে কর্মশালাটি আয়োজন করে।

বুধবার সকাল ১০টায় নোয়াখালী প্রেসক্লাবের সহিদ উদ্দিন এস্কন্দার কচি মিলনায়তনে নোয়াখালী পৌর সভার মেয়র শহিদ উল্যাহ খাঁন সোহেল কর্মশালার উদ্বোধন করেন।

এ সময় তিনি বলেন, ‘সমাজকে এগিয়ে নেওয়ার জন্য শিশুদেরর ভূমিকা থাকা প্রয়োজন। এই প্রক্ষিণের মধ্যদিয়ে ক্ষুদে সাংবাদিকরা সমাজের বিভিন্ন পর্যায়ের সমস্যা ও সম্ভাবনাগুলো নীতি নির্ধারণী পর্যায়ে তুলে ধরবে।’

শিশু সাংবাদিক মাহিব তাজওয়ার অর্পণের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জেলা প্রতিনিধি ও হ্যালোর জেলা সমন্বয়ক আবু নাছের মঞ্জু। মুখ্য প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন হ্যালোর নির্বাহী সম্পাদক সুলায়মান নিলয়।

কর্মশালায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সাংস্কৃতিক সংগঠন থেকে ২০ জন শিশু অংশগ্রহণ করে। তাদের মধ্যে ১৩ জন মেয়ে শিশু ও ৭ জন ছেলে শিশু রয়েছে।

অংশগ্রহণকারীদেরকে শিশু অধিকার, সংবাদ লেখার কৌশল, জেলায় শিশু অধিকার বিষয়ক সংবাদ, ভিডিও সংবাদ এবং মুঠোফোনে ভিডিও সংবাদ তৈরির ধারণা দেওয়া হয়। বৃহস্পতিবার বিকেলে কর্মশালার সমাপনী পর্বে অংশগ্রহণকারীদের মাঝে সদনপত্র বিতরণ করা হবে।

কর্মশালায় অংশগ্রহণকারী শিশু সাংবাদিকরা হলেন- আশিকা ফাইরুজ্জামান চৌধুরী, আফনান কাশপিয়া তুষ্টুনী, তাবাসসুম আকবর, ফারহিন আহমেদ আদিতা, প্রীতিলতা ভৌমিক, রাহিতাতুল মাইদা, মনিষা দাস, চন্দ্রবিন্দু সাহা, ত্রিধা মজুমদার, ওয়াজজিহা আলম, রোদেলা ফেরদৌস কথা, তাসকিন তাবাসসুম আফ্রিদা, সফি উদ্দিন, তানিম হোসেন, সরোয়ার মাহি, রিফাত আহাম্মেদ আইমন, ইব্রাহীম ইবান, মাহাদি হাসান ও রাবেয়া বিনতে হাসান।