বিশ্বে মৃত্যু ও শনাক্ত বেড়েছে

আন্তর্জাতিক মহানগর লিড নিউজ সমগ্র বাংলা স্বাস্থ্য

করোনায় বিশ্বব্যাপী গত ২৪ ঘণ্টায় আরও ৫ হাজার ২৬৬ জনের মৃত্যু হয়েছে। এ সময় রোগী শনাক্ত হয়েছে ৪ লাখ ৩১ হাজার ১৮৯ জন। এর আগের দিন (২৯ নভেম্বর) ৪ হাজার ১৯৯ জনের মৃত্যু এবং ৩ লাখ ৮১ হাজার ৬৪৮ জন আক্রান্ত হয়েছিলেন।

মঙ্গলবার (৩০ নভেম্বর) সকালে করোনায় আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে। ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী এখন পর্যন্ত মোট করোনায় আক্রান্ত হয়েছেন ২৬ কোটি ২৩ লাখ ৩১ হাজার ৫৭৯ জন। এরমধ্যে মৃত্যু হয়েছে ৫২ লাখ ২৩ হাজার ৯৮৪ জনের।

এদিকে গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৫৬ হাজার ৭২৫ জন এবং মারা গেছেন ৩১৭ জন। রাশিয়ায় মারা গেছেন ১ হাজার ২০৯ জন এবং সংক্রমিত হয়েছেন ৩৩ হাজার ৮৬০ জন। জার্মানিতে আক্রান্ত হয়েছেন ৪২ হাজার ৫৮২ জন এবং মারা গেছেন ২৪১ জন।

যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছেন ৪২ হাজার ৫৮৩ জন এবং মারা গেছেন ৩৫ জন। ইউক্রেনে আক্রান্ত হয়েছেন ৫ হাজার ৮০৪ জন এবং মারা গেছেন ২৯৭ জন। ব্রাজিলে মারা গেছেন ১১৪ জন এবং সংক্রমিত হয়েছেন ৩ হাজার ৮৪৩ জন।

এছাড়া করোনায় গত ২৪ ঘণ্টায় ইরানে ৮২ জন, তুরস্কে ১৮৯ জন, ফিলিপাইনে ১৪১ জন, হাঙ্গেরি ৪৬০ জন, রোমানিয়ায় ৯২ জন, মেক্সিকোতে ৩৮ জন এবং ভিয়েতনামে ১৭৩ জন মারা গেছেন। উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়।

এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।