বিশ্বজুড়ে মৃত্যু প্রায় ৫২ লাখ

আন্তর্জাতিক মহানগর লিড নিউজ সমগ্র বাংলা স্বাস্থ্য

করোনাভাইরাসে বিশ্বজুড়ে গত ২৪ ঘণ্টায় আরও ৬ হাজার ৫২৩ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে মোট ৫১ লাখ ৯৮ হাজার ৪৩৭ জনের মৃত্যু হলো।

এছাড়া গত ২৪ ঘণ্টায় রোগী শনাক্ত হয়েছে ৫ লাখ ৪৯ হাজার ১৪ জন। এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছে ২৬ কোটি ২ লাখ ৪৮ হাজার ৮১ জন। শুক্রবার (২৬ নভেম্বর) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় জার্মানিতে আক্রান্ত হয়েছেন ৭৬ হাজার ১৩২ জন এবং মারা গেছেন ৩১৫ জন। রাশিয়ায় মারা গেছেন ১ হাজার ২৩৮ জন এবং সংক্রমিত হয়েছেন ৩৩ হাজার ৭৯৬ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ১৫ হাজার ৭২৩ জন এবং মারা গেছেন ২৭৫ জন।

যুক্তরাজ্যে আক্রান্ত হয়েছেন ৪৭ হাজার ২৪০ জন এবং মারা গেছেন ১৪৭ জন। ইউক্রেনে আক্রান্ত হয়েছেন ১৬ হাজার ৯৪৩ জন এবং মারা গেছেন ৬২৮ জন। ব্রাজিলে মারা গেছেন ২৮১ জন এবং সংক্রমিত হয়েছেন ১২ হাজার ১৯১ জন।

এছাড়া করোনায় আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় ইরানে ৯৬ জন, তুরস্কে ২২২ জন, ফিলিপাইনে ১৯৩ জন, পোল্যান্ডে ৪৯৭ জন, রোমানিয়ায় ১৭৭ জন, হাঙ্গেরিতে ১৮৫ জন, মেক্সিকোতে ৩৩৬ এবং ভিয়েতনামে ১৬৪ জন মারা গেছেন। উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়।

এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।