কক্সবাজারে আবারও হাতির মৃত্যু

লিড নিউজ সমগ্র বাংলা

এক সপ্তাহের ব্যবধানে কক্সবাজারে আবারও হাতির মৃত্যুর খবর পাওয়া গেল। ঈদগাঁওয়ে পাহাড়ি ঢালের নিচে ঝিরিতে পড়ে একটি বন্যহাতির বাচ্চার মৃত্যু হয়েছে।

রোববার আজ (২১ নভেম্বর) বেলা ১২টায় নবগঠিত ঈদগাঁও উপজেলার ইসলামাবাদ ইউনিয়নের সাতঘরিয়া পাড়া সংলগ্ন ক্লিব্বা এলাকা থেকে হাতিটি উদ্ধার করা হয় বলে জানান কক্সবাজার সদর উপজেলা সহকারী বন সংরক্ষক (এসিএফ) প্রাণতোষ চন্দ্র রায়।

তিনি বলেন, হাতিটি মৃত অবস্থায় উদ্ধার করা হয়েছে। বন্যহাতির বাচ্চাটির বয়স আনুমানিক দেড় থেকে দুই বছর। এটি দৈর্ঘ্যে ৭ ফুট, প্রস্থে ৫ ফুট এবং এটার শুঁড়ের দৈর্ঘ্য আড়াই ফুট। সকালে নবগঠিত ঈদগাঁও উপজেলার ইসলামাবাদ ইউনিয়নের গজালিয়া সাতঘরিয়া পাড়া সংলগ্ন বনে স্থানীয় একদল লোক জ্বালানি কাঠ সংগ্রহে যাচ্ছিল। এসময় তারা পাহাড়ি ঢালের নিচে ঝিরিতে বন্যহাতির একটি বাচ্চাকে মৃত অবস্থায় দেখতে পায়। পরে বিষয়টি তারা স্থানীয়দের জানায়। স্থানীয়রা বিষয়টি বনবিভাগের সংশ্লিষ্টদের অবহিত করে। এরপর বনবিভাগের একটি দল ঘটনাস্থলে পৌঁছে হাতির বাচ্চটি মৃত অবস্থায় উদ্ধার করে। পরে কক্সবাজার সদর উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ের একটি দল ঘটনাস্থলে পৌঁছে হাতির বাচ্চাটির নমুনা সংগ্রহ করেছেন। বন্যহাতির বাচ্চাটির মৃত্যুর কারণ এখনো নিশ্চিত হওয়া যায়নি। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, পাহাড়ি ঢালের নিচে ঝিরিতে পড়ে আঘাতের কারণে হাতির বাচ্চাটির মৃত্যু হয়ে থাকতে পারে। তারপরও ময়নাতদন্তের প্রতিবেদন হাতে আসার পর মৃত্যুর কারণ নিশ্চিত হওয়া যাবে।

ময়নাতদন্ত শেষে মৃত বন্যহাতির বাচ্চাটি ঘটনাস্থলের পাশে মাটিচাপা দেওয়া হয়েছে বলেও জানান প্রাণতোষ চন্দ্র রায়।