সীমান্তে হত্যা ভারতের জন্য লজ্জাজনকঃ ড. মোমেন

জাতীয় লিড নিউজ

ভারত ও বাংলাদেশ সরকার চায় না সীমান্তে একটি লোকও মারা যাক। এ নিয়ে মন্ত্রী, বিজিবি-বিএসএফ পর্যায়ে আলোচনা ও বৈঠক হয়েছে। এত কিছু হবার পরও সীমান্তে হত্যার ঘটনা ঘটছে। এটি বাংলাদেশের জন্য দুঃখজনক ও ভারতের জন্য লজ্জাজনক বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

শনিবার আজ (২০ নভেম্বর) দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় সিলেট মহানগর আওয়ামী লীগের পক্ষে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি এসব কথা বলেন।

আব্দুল মোমেন বলেন, সম্প্রতি পশ্চিমবঙ্গের বুদ্ধিজীবী, সাংবাদিকসহ বিভিন্ন লোক দাবি তুলেছেন সীমান্তে যেন একটি লোকও মারা না যায়। ভারত হোক আর বাংলাদেশই হোক, কোনো লোকের সীমান্তে মৃত্যু চাই না। আশাকরি ভারত ও পশ্চিমবঙ্গ সরকার এবং জনগণ একসঙ্গে কাজ করবে, যাতে আমরা মৃত্যু শূন্য সীমান্ত গড়তে পারি।

রোহিঙ্গা সংকট বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, পৃথিবীর সব দেশ এক বাক্যে রোহিঙ্গারা যাতে তাদের দেশে ফেরত যায় সে‌ ব্যাপারে বলেছে। ইতিমধ্যে রেজল্যুশন পাস হয়েছে। আমরা যেটা এত দিন ধরে প্রচেষ্টা চালিয়েছিলাম। আমরা বিশ্বাস করি, এতে রোহিঙ্গাদের দেশে ফেরত নিতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টি হবে। এর আগে মিয়ানমার রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার কথা বললেও তারা কথা রাখেনি।

ড. মোমেন এ সময় বলেন, আশা করা যায়, আগামীতে মিয়ানমার তাদের নাগরিকদের ফেরত নেবে। কারণ, মিয়ানমার কখনো বলে নাই যে, তারা তাদের নাগরিকদের ফেরত নিবে না। তিনি আরও বলেন, তারা আমাদের সঙ্গে অ্যাগ্রিমেন্ট করেছে যে, তারা তাদের লোকদের নিয়ে যাবে এবং তারা যাতে স্বেচ্ছায় যায় সেজন্য পরিবেশ সৃষ্টি করবে। আমরা আশা করি, আগামীতে তারা তাদের কথা রাখবে।