১৯৬টি বাসের ভাড়া বাড়েনি, দেখেনিন তালিকা

লিড নিউজ সমগ্র বাংলা

সিএনজিচালিত বাসের ভাড়া বাড়বে না বলে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) ঘোষণার পরও কিছু অসাধু বাস মালিক ভাড়া বাড়িয়েছেন।

এর পরিপ্রেক্ষিতে বুধবার (১০ নভেম্বর) রাজধানীতে চলাচলকারী সিএনজিচালিত বাসের তালিকা প্রকাশ করেছে বিআরটিএ। তালিকাভুক্ত সিএনজিচালিত এ ১৯৬টি বাসের ভাড়া বাড়েনি। ভাড়া বেড়েছে কেবল জ্বালানি তেলে চলা বাসের।

ঢাকায় যেসব গাড়ি সিএনজিচালিত সেগুলো হলো:

১. গ্রেট তুরাগ ট্রান্সপোর্ট লিমিটেড (৪০টি বাস)
২. অনাবিল সুপার লিমিটেড (৫টি বাস)
৩. প্রভাতী-বনশ্রী পরিবহন লিমিটেড (১২টি বাস)
৪. শ্রাবণ ট্রান্সপোর্ট লিমিটেড (৩০টি বাস)
৫. আসিয়ান ট্রান্সপোর্ট লিমিটেড (২০টি বাস)
৬. মেঘালয় ট্রান্সপোর্ট লিমিটেড (৫টি বাস)
৭. হিমালয় ট্রান্সপোর্ট লিমিটেড (১৪টি বাস)
৮. ভিআইপি অটোমোবাইল লিমিটেড (২টি বাস)
৯. শিকড় পরিবহন লিমিটেড (৮টি বাস)
১০. বিকল্প অটো সার্ভিস লিমিটেড (১টি বাস)
১১. মেঘলা ট্রান্সপোর্ট লিমিটেড (২৭টি বাস)
১২. গাবতলী লিংক মিনিবাস সার্ভিস (১১টি বাস)
১৩. ৬ নং মতিঝিল বনানী কোচ (২১টি বাস)

দেশে জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে বেড়েছে বাস ভাড়া। নতুন সমন্বিত ভাড়া অনুযায়ী, দূরপাল্লার বর্তমান বাসভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৪২ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৮০ পয়সা করা হয়েছে। অর্থাৎ কিলোমিটারপ্রতি যাত্রীকে বাড়তি ৩৮ পয়সা গুনতে হবে। এছাড়া বড় বাসে সর্বনিম্ন ভাড়া ১০ টাকা, মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া মহানগরে বাসের বর্তমান ভাড়া কিলোমিটারে ১ টাকা ৭০ পয়সা, সেটা ২ টাকা ১৫ পয়সা করা হয়েছে। কিলোমিটারে ভাড়া বেড়েছে ৪৫ পয়সা। মহানগরে মিনিবাসের বর্তমান ভাড়া প্রতি কিলোমিটারে ১ টাকা ৬০ পয়সা। সেটি বাড়িয়ে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে। কিলোমিটারপ্রতি ৪৫ পয়সা ভাড়া বাড়ানো হয়েছে। অর্থাৎ দূরপাল্লার বাসের ভাড়া ২৭ শতাংশ আর মহানগরে ২৬ দশমিক ৫ শতাংশ ভাড়া বাড়লো।