র‌্যাংকিংয়ে সাকিবের ধ্বস

খেলাধুলা

স্পোর্টস ডেস্ক

গেল সপ্তাহেই টি-টোয়েন্টির অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে আফগানিস্তানের মোহাম্মদ নবীকে টপকে শীর্ষে উঠে এসেছিলেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে সপ্তাহ না ঘুরতেই আবারো মসনদ হারালেন সাকিব।

বুধবার আজ (৩ নভেম্বর) ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) প্রকাশিত সবশেষ র‌্যাঙ্কিংয়ে এক থেকে দুই নম্বরে নেমে গেছেন সাকিব আল হাসান।

২৭১ পয়েন্ট নিয়ে শীর্ষে উঠে এসেছেন আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবী। তবে সাকিবের রেটিং পয়েন্টও তার সমান ২৭১। কিন্তু ভগ্নাংশের হিসেবে এগিয়ে থাকায় সাকিবকে ছাড়িয়ে গেছেন নবী।

বিশ্বকাপের এবারের আসরে আফগানিস্তানকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন মোহাম্মদ নবী। ব্যক্তিগত পারফরম্যান্সেও দারুণ সাফল্য পেয়েছেন এই অলরাউন্ডার। আর তাই র‌্যাঙ্কিংয়েও পেলেন সুখবর।

সুপার টুয়েলভের ম্যাচে পাকিস্তানের বিপক্ষে দলের ব্যাটিং বিপর্যয়ে ৩৫ রানের সময়োপযোগী ইনিংস খেলেন এবং বল হাতে ব্যাটার ফখর জামানের উইকেট নেন। নামিবিয়ার সঙ্গেও ব্যাট হাতে ১৭ বলে দুর্দান্ত ৩২ রান করেন।

অন্যদিকে, বিশ্বকাপ বাছাইয়ের তিন ম্যাচে ব্যাটে-বলে দারুণ সাফল্য দেখিয়েছিলেন সাকিব আল হাসান। তবে সুপার টুয়েলভে তিন ম্যাচ খেলে বল হাতে সাফল্য পেলেও ব্যাট হাতে জ্বলে উঠতে পারেননি। শেষমেশ তো চোটের কারণে বিশ্বকাপ থেকেই ছিটকে গেছেন টাইগার এই অলরাউন্ডার।

এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে উইকেটের হিসাবে পাকিস্তানের কিংবদন্তি অলরাউন্ডার শহিদ আফ্রিদিকে ছাড়িয়ে যান বাংলাদেশের জান বাংলাদেশের প্রাণ সাকিব আল হাসান। বিশ্বকাপে আফ্রিদির ৩৯ উইকেট ছাড়িয়ে গিয়ে টাইগার অলরাউন্ডারের উইকেটসংখ্যা দাঁড়ায় ৪১।