এখনও শতভাগ নয় শিক্ষার্থীদের উপস্থিতির হারঃ শিক্ষামন্ত্রী

লিড নিউজ শিক্ষা

নিজস্ব প্রতিবেদক

শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি বলেছেন, করোনা মহামারিতে ঠিক কতভাগ শিক্ষার্থী ঝরে পড়েছে, তা এখনও নিশ্চিত করে বলা যাচ্ছে না। আমরা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ৯০ ভাগের বেশি শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট জমা পাচ্ছি। তার মানে তারা ঝরে পড়েনি। তবে এখনও অনেক বাবা-মা তাদের সন্তানদের স্কুলে পাঠানো নিয়ে ভয়ে আছেন। যার ফলে শিক্ষার্থীদের উপস্থিতির হার এখনও শতভাগ নয়। পরিস্থিতি স্বাভাবিক হয়ে গেলে শিক্ষার্থীদের উপস্থিত আরও বৃদ্ধি পাবে।

শনিবার আজ (৩০ অক্টোবর) দুপুরে চাঁদপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে কমিউনিটি পুলিশিং ডে ২০২১ উপলক্ষে আলোচনা সভা, ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান অনুষ্ঠানে তিনি এসব এ কথা বলেন।

ডা. দীপু মণি বলেন, আমরা এখনও ঠিক বলতে পারছি না ঠিক কতসংখ্যক ঝরে পড়েছে। তবে কিছু হয়তো ঝরে পড়েছে। যাদের একটু আর্থিক সমস্যা রয়েছে, তারা ছেলে মেয়েদের কাজে লাগিয়ে দিয়েছে। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে হয়তো কারও কারও বাল্যবিয়ে হয়ে গেছে। যদিও বাল্যবিয়ে হওয়া উচিত ছিল না এবং আইনত তার যা যা ব্যবস্থা নেওয়ার সেটা করা উচিত। কিন্তু সেই মেয়েরা যেখানেই থাকুক তারা যেন স্কুলে ফেরত আসে। তাদের পড়াশোনার সুযোগ তৈরি করে দিতে শিক্ষকদের বিশেষভাবে নির্দেশনা দেওয়া হয়েছে।