1. admin@cbctvbd.com : admin :
  2. cbctvbd@gmail.com : cbc tv : cbc tv
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৬:৫৩ অপরাহ্ন

গাড়ির মূল্য বেড়ে দাঁড়াবে আকাশ-ছোঁয়া

নিউজ ডেস্ক
  • Update Time : বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১

নিউজ ডেস্ক

খুচরা যন্ত্রাংশ ঘাটতির কারণে ২০২৩ সাল পর্যন্ত গাড়ির দাম আকাশ-ছোঁয়া বেড়ে যেতে পারে। গত বসন্তে কম্পিউটার যন্ত্রাংশেরও ঘাটতি দেখা দিয়েছিল। তখন কম্পিউটারের দাম বেড়ে গেলেও শেষ পর্যন্ত তা শিথিল হয়েছে। অবশেষে গ্রাহকের জন্য কিছুটা স্বস্তি নিয়ে এসেছে। কিন্তু সেই আশার আলো আবারও নিভতে শুরু করেছে।

কারণ এশিয়ার বেশ কয়েকটি দেশে করোনার অতিসংক্রামক ডেল্টা ধরন ছড়িয়ে পড়ায় যন্ত্রাংশ ঘাটতি চরম রূপ নিয়েছে। এতে উৎপাদন স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে বিলম্ব হতে পারে। যানবাহনের সরবরাহও কৃত্রিমভাবেই কম রাখা হয়েছে।

ফলে গাড়ির ভোক্তামূল্য রেকর্ডসংখ্যক বেড়ে যাবে। নতুন, ব্যবহৃত ও ভাড়ার গাড়ির মূল্যবৃদ্ধি আগামী বছর পর্যন্ত সম্প্রসারিত হতে পারে। বিশ্লেষকরা বলছেন, ২০২৩ সালের আগে যা স্বাভাবিক অবস্থায় ফিরে নাও আসতে পারে।-খবর সিবিএস নিউজের

কেলি ব্লু বুকের হিসাবে, জুলাইয়ে পরপর চার মাস ধরে নতুন গাড়ির মূল্য বৃদ্ধিতে রেকর্ড করে যাচ্ছে। গড় লেনদেন ৪২ হাজার ৭৩৬ মার্কিন ডলার, আগের বছরের চেয়ে যা আঠারো শতাংশ কম। নির্মাতারা যে খুচড়া মূল্য নির্ধারণ করে দিচ্ছে, গাড়ির সাধারণ মূল্য তার চেয়েও অনেক বেশি।

যুক্তরাষ্ট্রে আগস্টে নতুন গাড়ির বিক্রি কমে গেছে প্রায় ১৮ শতাংশ। এর কারণ যন্ত্রাংশ ঘাটতি। গেভকাল রিসার্চের ভিনসেন্ট সুই বলেন, বিশ্ব গাড়ি নির্মাতাদের ওপর যন্ত্রাংশ ঘাটতির প্রভাব ব্যাপক রূপ নিয়েছে। ভালো ফল আসার কোনো আভাস মিলছে না।

এদিকে জার্মানির মিউনিখে শুরু হওয়া গাড়ির প্রদর্শনীতে বিশ্বখ্যাত প্রতিষ্ঠানগুলোর গাড়ির পসরা বসেছে। তরুণ প্রজন্মের জন্য এসেছে নতুন মডেলের গাড়ি। তবে সাধারণ গাড়ি নয়, এবারের অটো শোর চমক বৈদ্যুতিক গাড়ি। সবার নজর কেড়েছে ভ্রাম্যমাণ বিনোদন কেন্দ্র ভক্সওয়াগনের ছোট্ট বৈদ্যুতিক গাড়ি ‘আইডি লাইফ’।

ভক্সওয়াগনের আইডি লাইফ গাড়ির কথা। অত্যাধুনিক এই গাড়ি তৈরি হয়েছে ব্যস্ত শহরের রাস্তায় নির্বিঘ্নে ছুটে চলার জন্য। ২০২৫ সালে এই মডেলের গাড়ি পুরোদমেই বাজারজাত করা শুরু করবে জার্মানির গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভক্সওয়াগন।

তরুণদের মধ্যে যারা জীবনে প্রথমবারের মতো গাড়ি কিনবে, তাদের কথা মাথায় সাদা শুভ্র ছোট্ট এই গাড়ির দাম ধরা হয়েছে ২০ হাজার ডলার। কিন্তু ভক্সওয়াগন এখনো জানায়নি ঠিক কোন দেশে এই গাড়ি শুরুতে বাজারজাত করা হবে।

এই গাড়িটি একটি ডেমো মডেল হিসেবে তৈরি করেছে ভক্সওয়াগন। কিন্তু আইডি লাইফের ডিজাইনে ভিন্ন ধরনের কিছু ফিচার সংবলিত করা হবে, যখন এই গাড়ি পুরোদমে তৈরি শুরু হবে। প্রদর্শনীতে যে গাড়িটি দেখানো হচ্ছে, সেটি বিভিন্ন পুনঃপ্রক্রিয়াজাত করা আর নবায়নযোগ্য জিনিস দিয়ে তৈরি।

পরিবেশবান্ধব উপায়ে গাড়ি রঙ করাতে কাঠের চিপ ব্যবহার করা হয়েছে। গাড়ির হালকা ছাদ যেটা আলাদাও করা যায়, সেটা রিসাইকেল করা বোতল দিয়ে তৈরি। টায়ারগুলো তেল, ধানের আবরণ আর প্রাকৃতিক রাবার দিয়ে তৈরি। প্রথম স্টিয়ারিং হুইলে টাচ স্ক্রিন আছে, ড্রাইভিং ফিচার নিয়ন্ত্রণের জন্য। গিয়ারও বাছাই করা যায়। চালকের নিজের ফোনই গাড়ির টাচ স্ক্রিন হিসেবে ব্যবহার করা যাবে।

এই ডেমো গাড়িতে আরও অনেক ফিচার আছে। এই গাড়িটি একটি ভ্রাম্যমাণ বিনোদনের স্থান হতে পারে এমনভাবেই তৈরি হবে। ভক্সওয়াগনের ব্র্যান্ড প্রধান নির্বাহী রালফ ব্র্যান্ডস্ট্যাটার জানান, গ্রাহকরা এখন এ থেকে বি’তে যেতে চায় না। তারা অনেক ভালো কিছু চায়। আইডি লাইফ তেমনই একটি গাড়ি হবে ভবিষ্যতে। এই গাড়িতে একটি ভিডিওগেম প্রজেক্টর আর প্রজেক্টর স্ক্রিনও আছে। সামনের আর পেছনের সিটগুলো ফোল্ড খুলে বিছানার মতো করে রেখে গাড়িতে ঘুমানোও যাবে।

ভক্সওয়াগনের অন্য বৈদ্যুতিক গাড়িগুলো যে প্রকৌশলীরা তৈরি করেছে, আইডি লাইফও তারাই তৈরি করছে। এই গাড়ির গতিবেগ ৭ সেকেন্ডে শূন্য থেকে ৬০ মাইলে যেতে পারবে।

একবার চার্জ হলে এই গাড়ি চলতে পারবে ২৪৮ মাইল। আইডি লাইফ তৈরি হবে কোম্পানির স্প্যানিশ ডিভিশনের বৈদ্যুতিক গাড়ি নির্মাণের প্লাটফর্মে। ২০৩০ সালের মধ্যে নিজেদের গাড়ির বাজারের ৭০ শতাংশই বৈদ্যুতিক গাড়িনির্ভর করতে চায় ভক্সওয়াগন। ইউরোপ, চীন আর উত্তর আমেরিকার বাজার ধরতে আগ্রহী এই গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান।

ভক্সওয়াগন ছাড়াও ‘আই ফোর’ আর ‘আই ভিশন সার্কুলার’ বৈদ্যুতিক গাড়ি নিয়ে এসেছে বিএমডব্লিউ। এই গাড়িতেও কাঁচামাল হিসেবে ব্যবহার করা হয়েছে পুনঃপ্রক্রিয়াজাত করা পণ্য। রেনাল্ট নিয়ে এসেছে বৈদ্যুতিক গাড়ি ‘ই টেক মেগানে’। ডেইমলার নিয়ে এসেছে পুরোপুরি বৈদ্যুতিক গাড়ি ‘মার্সেডিজ ইকিউবি’। ২০২৫ সাল থেকে সব বৈদ্যুতিক গাড়ি নির্মাণ করবে জার্মানির এই গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান। চমক এনেছে চীনের গ্রেট ওয়াল মোটর। হাইব্রিড এই গাড়ি ২০২২ সালে ইউরোপের বাজারে ছাড়বে চীন।

৭ সেপ্টেম্বর শুরু হয়েছে জার্মানির মিউনিখে সবচেয়ে বড় গাড়ির প্রদর্শনী

সুত্র সময় টিভি

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
© All rights reserved © 2020 cbctvbd (cable bangla channel)
Developed By : Porosh Soft