1. admin@cbctvbd.com : admin :
  2. cbctvbd@gmail.com : cbc tv : cbc tv
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৬:০৯ অপরাহ্ন

পাকিস্তানের হস্তক্ষেপ, উত্তাল আফগান রাজপথ

সিবিসি আন্তর্জাতিক নিউজ ডেস্ক
  • Update Time : বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১

সিবিসি আন্তর্জাতিক নিউজ ডেস্ক

সরকার গঠনে পাকিস্তানের হস্তক্ষেপের প্রতিবাদে উত্তাল আফগানিস্তানের রাজপথ। দেশটিতে দিন দিন জোরালো হচ্ছে ইসলামাবাদবিরোধী আন্দোলন। পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই-এর মদদে চলছে তালেবান এমন অভিযোগও করেন তারা।

এদিকে পশ্চিমাঞ্চলীয় হেরাতে বিক্ষোভে তিনজন নিহত হয়েছেন। আহত বেশ কয়েকজন। রাজধানী কাবুলেও তালেবানের রোষানলে পড়েন প্রতিবাদকারীরা। তবে রাজনৈতিক সমাধানের কথা বলছে পাকিস্তান।

কাবুল থেকে হেরাত সর্বত্রই এখন পাকিস্তানবিরোধী বিক্ষোভ। হেরাতে বিক্ষোভে ঘটে হতাহতের ঘটনা। তালেবান চড়াও হলে শেষ পর্যন্ত পিছু হটতে বাধ্য হয় বিক্ষোভকারীরা।

তবে বিক্ষুব্ধরা বলছেন, তারা তাদের আন্দোলন চালিয়ে যাবেন।

মূলত তালেবান সরকারে পাকিস্তানের মদদের প্রতিবাদে জোরালো হয়েছে বিক্ষোভ। কাবুলের সরকারে ইসলামাবাদ কেন তাদের প্রভাব বলয় তৈরি করেছে তার প্রতিবাদেই রাস্তায় নামে আফগানরা।

তবে পাকিস্তানের পক্ষ থেকে দাবি করা হয়েছে ইসলামাবাদ চায় রাজনৈতিক সমাধান। এতে দোষের কিছু নেই।
চীনে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত মঈন উল হক বলেন, আফগানিস্তানে সামরিক কোনো সমাধান চলবে না। এটা প্রধানমন্ত্রী ইমরান খান একাধিকবার বলেছেন। আমরা তালেবান গোষ্ঠীকে আহ্বান জানাব আপনারা আলোচনা জারি রাখুন। সব জাতিগোষ্ঠীকে গুরুত্ব দিন। রাজনৈতিক সমাধানের পথে হাঁটুন।

রাজধানী কাবুলও বিক্ষোভে উত্তাল। বিক্ষোভকারীদের একটি বড় অংশই নারী। এদিকে নারীদের বাদ দিয়ে জাতিসংঘের কালো তালিকাভুক্ত ও মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের মোস্ট ওয়ান্টেড ব্যক্তিদের নেতৃত্বে আফগানিস্তানের অন্তর্বর্তী সরকার গঠন করায় উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে নতুন আফগানিস্তান নিয়ে চীন, পাকিস্তান, রাশিয়া ও ইরানের হস্তক্ষেপের বিষয়টি গভীরভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
© All rights reserved © 2020 cbctvbd (cable bangla channel)
Developed By : Porosh Soft