1. admin@cbctvbd.com : admin :
  2. cbctvbd@gmail.com : cbc tv : cbc tv
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৬:২১ অপরাহ্ন

বিমানবন্দর গুলোতে করোনার পিসিআর পরীক্ষা নিশ্চিতের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
  • Update Time : সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের আন্তর্জাতিক বিমানবন্দরগুলোতে করোনার পিসিআর টেস্টের ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছেন। পিসিআর টেস্টের ব্যবস্থা আগামী এক সপ্তাহের মধ্যে এই কার্যক্রম শুরু হবে।

সোমবার আজ (৬ সেপ্টেম্বর) মন্ত্রিসভার বৈঠকে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন।

গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান।

মন্ত্রিসভা বৈঠকে অনির্ধারিত আলোচনায় দুটি বিষয় এসেছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিভিন্ন দেশ থেকে এখন নতুন করে শর্ত দিচ্ছে যে, ফ্লাইয়ের ৪ থেকে ৮ ঘণ্টার মধ্যে পিসিআর টেস্ট করতে হবে। সেজন্য গত কয়েক দিন থেকে আলোচনা চলছিল, আজকে এটা প্রিসাইজ করে দেওয়া হয়েছে- ভেরি কুইকলি দুই বা তিনদিনের মধ্যে এয়ারপোর্টেই একটা টেস্টিং ফ্যাসিলিটিজ করা। অন্যান্য দেশেও যেরকম আছে। যাতে ফ্লাই করার চার ঘণ্টার মধ্যে ওনারা টেস্ট করতে পারেন।

তিনি বলেন, এখন পৃথিবীর বড় বড় এয়ারপোর্টে কুইক, ইনস্ট্যান্টলি করোনা পরীক্ষা করতে পারবেন। আমরা বলি ৪৮ ঘণ্টা আগে টেস্ট লাগবে। আমাদের লোকেরা যে দেশে আছে, তারা সেখান থেকে পরীক্ষা করে আসবে। অনেক দেশ আছে ৪ থেকে ৮ ঘণ্টা সময় দেয়।

বিমানবন্দরে কবে থেকে পিসিআর টেস্ট চালু হবে- এমন প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজকেই ইনস্ট্রাকশন দিয়ে দেওয়া হয়েছে। যত কুইকলি পারে দুই-তিনদিন/সাতদিন, কুইক টাইমে না হলে তো আপনি ওই দেশে যেতে পারছেন না।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমাদের আন্তর্জাতিক ফ্লাইট যাচ্ছে তিনটি বিমান বন্দর থেকে। প্রাইমারিলি ঢাকা বিমানবন্দরে হবে কিন্তু আলোচনার মধ্যে তিনটি (ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের বিমানবন্দর) এয়ারপোর্টই আছে।

কত সময়েরে মধ্যে রিপোর্ট পাওয়া যাবে- এ বিষয়ে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘আমরা কথা বলে দেখেছি ৪ ঘণ্টার মধ্যেই রিপোর্ট দিতে পারবে।’

পিসিআর টেস্টে এতে চার ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষার ফল পাওয়া যাবে। বিদেশ যেতে হলে যাত্রীদের এ পরীক্ষার নেগেটিভ ফল থাকতে হয়। বিমানবন্দরে পিসিআর পরীক্ষার ব্যবস্থা না থাকায় যাত্রীদের ভোগান্তিতে পড়তে হচ্ছে।

বিষয়টি বিবেচনা করে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, চট্টগ্রামের হযরত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ও সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপনের এ নির্দেশনা দেওয়া হয়েছে।

Please Share This Post in Your Social Media

Comments are closed.

More News Of This Category
© All rights reserved © 2020 cbctvbd (cable bangla channel)
Developed By : Porosh Soft