চিতল, বোয়াল, রুই, কাতলা, বড় বড় মাছের পসরা শিবগঞ্জের মেলায়

সমগ্র বাংলা

সিবিসি নিউস ডেস্কঃ একেকটা মাছের ওজন ৫ থেকে ২০ কেজি পর্যন্ত। এক জায়গায় মেলে দেশীয় নানা প্রজাতির মাছ। বলছি, বগুড়ার শিবগঞ্জের ব্যতিক্রমী এক মাছ মেলার কথা। নবান্নকে ঘিরে প্রায় দেড়শ বছর ধরে হয়ে আসা এই মেলার আয়োজন হয় এবছরও। মাছের সাথে ক্ষেত থেকে তুলে আনা টাটকা সবজি বিক্রিও হয় মেলায়। তবে, তা বাজারমূল্যের চেয়ে ৩ থেকে ৪ গুন বেশি দামে।

বগুড়ার মোকামতলা-জয়পুরহাট আঞ্চলিক মহাসড়কের পাশেই ইট বিছানো একটি পথ। মোড়ে দাঁড়াতেই বেশ দূর থেকে মাইকের শব্দ কানে ভেসে আসে। শুনতে পাওয়া যায় মাছ বিক্রির ডাক, ‘বড় বড় মাছ নেন, রুই-কাতলা-চিতল নেন।

বগুড়ার শিবগঞ্জের উথলীতে সনাতন ধর্মাবলম্বীদের নবান্ন উৎসব উপলক্ষে সোমবার (১৮ নভেম্বর) বসেছিল মাছ মেলা। মেলায় মাছ কেনাবেচা হয়েছে প্রচুর। দেড় কেজি থেকে শুরু করে ২০ কেজি ওজনের বাঘাইড়, বোয়াল, রুই, কাতলা, চিতল ও সিলভার কার্পসহ হরেক রকমের মাছ বিক্রি হয় মেলায়। তবে দাম ছিল বেশি। অনেক ক্রেতা দামের কারণে পছন্দের মাছ কিনতে পারেননি।

বিশাল আকৃতির বাঘাইড়, বোয়াল, রুই, কাতলা ও চিতল মাছগুলো এক হাজার থেকে ১৬০০ টাকা কেজিতে বিক্রি হয়। তবে মাঝারি আকারের মাছ ৩০০ টাকা থেকে ৬৫০ টাকা কেজি দরে বিক্রি হয়। এছাড়া ২০০ থেকে ৪৫০ টাকা দরে ব্রিগেড ও সিলভার কার্প মাছ বেচাকেনা হয়। স্থানীয়রা জানায়, ২০০ বছরের প্রাচীন উথলী মাছ মেলাকে কেন্দ্র করে আশপাশের ২০ গ্রামে স্বজনদের মিলনমেলায় পরিণত হয়। গ্রামের লোকজন আত্মীয়-স্বজনকে দূর-দূরান্ত থেকে দাওয়াত দিয়ে নিয়ে আসেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *